বুধবার, ১২ নভেম্বর, ২০০৮

দেশাত্মবোধক






সবটা ঠিক ঠিক পড়তে হলে সংগে দেওয়া লিংক থেকে ফন্ট ফ্রি ডাউনলোড করে ‎নিতে হবে৤ বিনামূল্যে সর্বান্তিক বাংলা ইউনিকোড ফন্ট সরাসরি ডাউনলোড করুন নীচের এই লিংকে ক্লিক করে৤

উন্নত বাংলা ফন্ট
সর্বান্তিক ‘অহনলিপি-বাংলা১৪’ ফন্টে পড়তে হবে৤

বিনামূল্যে ফন্ট ডাউনলোড লিংক:--
https://sites.google.com/site/ahanlipi/font-download/AhanLipi-Bangla14.zip



ইউনিকোড ফন্ট ডাউনলোড করার লিংক উপরে দেওয়া হল৤
লিংকে ক্লিক করুন ফন্ট ডাউনলোড হবে৤ ‎

যুক্তবর্ণ সরল গঠনের৤ ‎
বুঝতে লিখতে পড়তে সহজ৤ ‎

=================================



দেশাত্মবোধক





আবদুল গাফ্‌ফার চৌধুরী

একুশের গান

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি
আমি কি ভুলিতে পারি
ছেলেহারা শত মায়ের অশ্রু-গড়া এ ফেব্রুয়ারি
আমি কি ভুলিতে পারি
আমার সোনার দেশের রক্তে রাঙানো ফেব্রুয়ারি
আমি কি ভুলিতে পারি৥

(অংশ)













অতুলপ্রসাদ সেন
বাংলা ভাষা


মোদের গরব, মোদের আশা,
আ মরি বাংলা ভাষা!
তোমার কোলে, তোমার বোলে,
কতই শান্তি ভালবাসা!

কি যাদু বাংলা গানে!
গান গেয়ে দাঁড় মাঝি টানে,
(এমন কোথা আর আছে গো!)
গেয়ে গান নাচে বাউল,
গান গেয়ে ধান কাটে চাষা৥

ঐ ভাষাতেই নিতাই গোরা,
আনল দেশে ভক্তি-ধারা,
(মরি হায়, হায়রে!)
আছে কৈ এমন ভাষা এমন দুঃখ-শ্রান্তি-নাশা৥

বিদ্যাপতি, চণ্ডী, গোবিন,
হেম, মধু, বঙ্কিম, নবীন;
(আরও কত মধুপ গো!)
ঐ ফুলেরই মধুর রসে
বাঁধলো সুখে মধুর বাসা৥

বাজিয়ে রবি তোমার বীণে,
আন্‌লো মালা জগৎ জিনে
(গরব কোথায় রাখি গো!)
তোমার চরণ-তীর্থে মা গো
জগৎ করে যাওয়া-আসা৥

ঐ ভাষাতেই প্রথম বোলে,
ডাক্‌নু মায়ে ’মা, মা‘ ব‘লে;
ঐ ভাষাতেই বল্‌বো হরি,
সাঙ্গ হ‘লে কাঁদা হাসা৥


-০-
গ্রন্থসূত্র:__
আমাদের মাতৃভাষা-চেতনা ও ভাষা আন্দোলন-- মুস্তাফা নূরউল ইসলাম৤ বাংলাদেশ৤
-0-

লেবেলসমূহ:

0টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

এতে সদস্যতা মন্তব্যগুলি পোস্ট করুন [Atom]

<< হোম