বাংলা লিখনের আজন্ম দুর্দশা ঘুচুক --৬ষ্ঠ
বাংলা লিখনের আজন্ম দুর্দশা ঘুচুক(৭টির) --৬ষ্ঠ
বাংলা লিখনের আজন্ম দুর্দশা ঘুচুক(৭টির) -৬ষ্ঠ
লেখাটি অহনলিপি-বাংলা১৪(AhanLipi-Bangla14) ফন্টে পড়তে হবে, নচেৎ লেখাটির বক্তব্য স্পষ্ট হবে না ফন্ট ডাউনলোড
অহনলিপি-বাংলা১৪(AhanLipi-Bangla14) ফন্ট প্যাকেজ ডাউনলোড লিংক:
https://sites.google.com/site/ahanlipi/font-download/AhanLipi-Bangla14.zip
অথবা লিংক পেতে দেখুন
https://sites.google.com/site/ahanlipi/font-download/AhanLipi-Bangla14.zip
অথবা লিংক পেতে দেখুন
সঙ্গে
দেওয়া ফাইল দেখে নিতে হবে
অহনলিপি-বাংলা১৪ ডিফল্ট টেক্সট ফন্ট সেটিং
(AhanLipi-Bangla14
Default text font setting)
Default
text font setting ডিফল্ট টেক্সট ফন্ট সেটিং
এবং
অহনলিপি-বাংলা১৪ ডিফল্ট ইন্টারনেট সেটিং
(AhanLipi-Bangla14 Default Internet
setting)
(Default font setting ডিফল্ট ফন্ট সেটিং)
on
internet(Mozilla Firefox)
(top
left) Tools
Options--contents
Fonts and Colors
Default font:=AhanLipi-Bangla14
Advanced...
Fonts for:
=Bengali
Proportional
= Sans Serif, Size=20
Serif=AhanLipi-Bangla14
Sans
Serif=AhanLipi-Bangla14
Monospace=AhanLipi-Bangla14, Size=20
-- OK
Languages
Choose your preferred Language for
displaying pages
Choose
Languages in order of preference
Bengali[bn]
-- OK
-- OK
এবারে
ইন্টারনেট খুললে ‘অহনলিপি-বাংলা১৪’ ফন্টে সকলকিছু দেখা যাবে নেটে এই ফন্টে সব কিছু লেখাও যাবে
বাংলা লিখনের আজন্ম দুর্দশা ঘুচুক-৬
মনোজকুমার
দ. গিরিশ
মণীশ
পার্ক, কোলকাতা
ষষ্ঠ অংশ
বাংলা পুরানো ফন্টের
যুক্তবর্ণ/যুক্তহরফ/যুক্তলিপি/মণ্ডহরফ/লিপ্তলিপি/বর্ণলিপ্তি এরকম ছিল__
যুক্তবর্ণ সংগঠন--
ক
|
কৢ
|
কৢ যুক্তবর্ণ এখন আর ব্যবহার হয় না
|
ক
|
ক্ত
|
|
ক
|
ক্ন
|
ক এবং ন পাশাপাশি বসানো, ক ছোটো মাপের
|
ক
|
ক্ন
|
ক এবং ন উপরে-নিচে বসানো(এখানে দেখানো হয়নি)
|
ক
|
ক এবং ম পাশাপাশি, ক ছোটো
|
|
ক
|
ক্ম
|
ক এবং ম উপরে-নিচে বসানো
|
ক
|
ক্র
|
|
ক
|
ক্ল
|
ক এবং ল উপরে-নিচে বসানো
|
ক
|
ক্ব
|
ক এবং ব উপরে-নিচে বসানো
|
ক
|
ক্ষ্ম
|
ক্ষ এবং ম পাশাপাশি বসানো, ক্ষ ছোটো মাপের
|
ক
|
ক্স
|
ক এবং স উপরে-নিচে বসানো
|
খ
|
||
গ
|
দুটি রূপই ব্যবহারে আছে
|
|
গ
|
গ্গ
|
গ এবং গ পাশাপাশি বসানো
প্রথম গ-টি ছোটো
|
গ
|
গ্ন
|
গ এবং ন উপরে-নিচে বসানো
|
গ
|
গ্ন
|
গ এবং ন পাশাপাশি বসানো গ
ছোটো
|
গ
|
গ্ম
|
গ এবং ম উপরে-নিচে বসানো
|
ঘ
|
||
ঙ
|
ঙ্ক
|
ঙ এবং ক উপরে-নিচে বসানো, এবং বর্তমান চালু
রীতিতে লেখা
|
ঙ
|
ঙ্ক্য
|
ঙ এবং ক উপরে-নিচে বসানো, এবং বর্তমান চালু
রীতিতে লেখা
|
ঙ
|
ঙ্ক্ষ
|
ঙ এবং ক্ষ উপরে-নিচে বসানো
|
ঙ
|
ঙ্খ
|
ঙ এবং খ উপরে-নিচে বসানো
|
ঙ
|
ঙ্গ
|
ঙ এবং গ উপরে-নিচে বসানো
|
ঙ
|
ঙ্ঘ
|
ঙ এবং ঘ পাশাপাশি বসানো, ঙ ছোটো মাপের
|
ঙ
|
ঙ্ঘ
|
ঙ এবং ঘ উপরে-নিচে বসানো
|
ঙ
|
ঙ্ঙ
|
ঙ এবং ঙ উপরে-নিচে বসানো
|
ঙ
|
ঙ্ত্র
|
ঙ এবং —এ উপরে-নিচে বাসনো
|
ঙ
|
ঙ্ব
|
ঙ এবং ব পাশাপাশি, ঙ ছোটো
|
ঙ
|
ঙ্য
|
ঙ এবং য উপরে-নিচে বসানো
|
ঙ
|
ঙ্ল
|
ঙ এবং ল পাশাপাশি, ঙ ছোটো
|
ঙ
|
ঙ্ল
|
ঙ এবং ল উপরে-নিচে বসানো
|
ঙ
|
ঙ্ব
|
ঙ এবং ব(অন্তঃস্থ ব) উপরে-নিচে বসানো
|
ঙ
|
ঙ্শ
|
ঙ এবং শ উপরে-নিচে বসানো
|
ঙ
|
ঙ্ষ
|
ঙ এবং ষ উপরে-নিচে বসানো
|
ঙ
|
ঙ্স
|
ঙ এবং স উপরে-নিচে বসানো
|
ঙ
|
ঙ্হ
|
ঙ এবং হ পাশাপাশি, ঙ ছোটো
|
ঙ
|
ঙ্হ
|
ঙ এবং হ উপরে-নিচে বসানো
|
চ
|
র্চ্চ
|
চ এবং চ পাশাপাশি বসানো
প্রথম চ-টি ছোটো
|
ছ
|
||
জ
|
জ্জ
|
জ এবং জ উপরে-নিচে বসানো সঙ্গে তলায় ু যুক্ত
করা চলত
|
জ
|
জ্জ
|
তবে জ-এর তলায় জ যেন উলটানো v-এর মতো
|
জ
|
জ্ঞ
|
জ এবং ঞ উপরে-নিচে বসানো
|
জ
|
জ্ঞ(জ+ঞ)
|
|
জ
|
জ্য
|
জ এবং ্য মিলে যেভাবে টাইপ গঠিত হয়েছিল তা
বোঝা যায় না
|
জ
|
জ্ব
|
জ এবং ব পাশাপাশি, জ ছোটো
|
ঝ
|
||
ঞ
|
ঞ্চ
|
|
ঞ
|
ঞ্ছ
|
ঞ এবং ছ উপরে-নিচে বসানো
|
ঞ
|
ঞ্জ
|
ঞ এবং জ পাশাপাশি, ঞ ছোটো
|
ঞ
|
ঞ্জ
|
ঞ এবং জ উপরে-নিচে বসানো
|
ঞ
|
ঞ্জ
|
ঞ এবং জ উপরে-নিচে, তবে ঞ-এর তলায় জ যেন
উলটানো v-এর মতো
|
ঞ
|
ঞ্ঝ
|
ঞ এবং ঝ উপরে-নিচে বসানো
|
ঞ
|
ঞ্ঞ
|
ঞ এবং ঞ উপরে-নিচে বসানো
|
ট
|
ট্ট
|
ট এবং ট পাশাপাশি বসানো, প্রথম ট ছোটো মাপের
|
ট
|
ট্শ
|
ট এবং শ পাশাপাশি, ট ছোটো
|
ট
|
ট্শ
|
ট এবং শ উপরে-নিচে বসানো
|
ট
|
ট্ষ
|
ট এবং ষ পাশাপাশি, ট ছোটো
|
ট
|
ট্ষ
|
ট এবং ষ উপরে-নিচে বসানো
|
ট
|
ট্স
|
ট এবং স উপরে-নিচে বসানো
|
ট
|
ট্হ
|
ট এবং হ পাশাপাশি, ট ছোটো
|
ট
|
ট্হ
|
ট এবং হ উপরে-নিচে বসানো
|
ট
|
ট্ক্ষ
|
ট এবং ক্ষ পাশাপাশি, ট ছোটো
|
ট
|
ট্ক্ষ
|
ট এবং ক্ষ উপরে-নিচে বসানো
|
ঠ
|
||
ড
|
||
ঢ
|
||
ণ
|
ণ
|
|
ণ
|
ণ্ট
|
|
ণ
|
ণ্ঠ
|
|
ণ
|
ণ্ড
|
|
ণ
|
ণ্ডূ
|
বিকৃতভাবে ণ্ড গঠিত, তার সঙ্গে ূ চিহ্ন আরও
বিকৃতভাবে যুক্ত ছিল
|
ণ
|
ণ্ঢ
|
|
ণ
|
ণ্ণ
|
|
ত
|
ত্ত
|
ত এবং ত মিলে দুটি জিনিস বোঝনো হত, ‘ত্ত’ এবং
‘তু’
|
ত
|
ত্ত
|
বর্তমান চালু রীতিতে লেখা(—ও), এবং অস্পষ্ট এক
অদ্ভুত উপায়ে লেখা
|
ত
|
ত্থ
|
ত এবং থ পাশাপাশি বসানো, ত
ছোটো মাপের
|
ত
|
ত্ম
|
ত এবং ম পাশাপাশি বসানো, ত
ছোটো মাপের
|
ত
|
ত্ত্র
|
|
ত |
ত্য
|
অতি বিকৃতভাবে গঠিত, বোঝ যায় না
|
ত
|
ত্র
|
ত্র এবং —এ
দুটি রূপই দেখা যায়
|
ত
|
ত্রী
|
—এী বর্তমান চালু রীতিতে লেখা
|
থ
|
||
দ
|
দ্গ
|
দ এবং গ উপরে-নিচে বসানো
|
দ
|
দ্ঘ
|
দ এবং ঘ উপরে-নিচে বাস বসানো
|
দ
|
এমনি ধরনের গঠন দেখা যায়
|
|
দ
|
দ্ধ
|
দ এবং ধ উপরে-নিচে বসানো, বর্তমান চালু রীতিতে
লেখা
|
দ
|
দ্ব
|
এটি আসলে ‘দু’ দেখতে প্রায় দ্ব
|
দ
|
দ্ব
|
দ এবং ব উপরে-নিচে বসানো
|
দ
|
দ্ভ
|
দ এবং ভ পাশাপাশি বসানো, দ ছোটো মাপের
|
দ
|
দ্ভ
|
দ এবং ভ উপরে-নিচে বসানো
|
দ
|
দ্ম
|
দ এবং ম পাশাপাশি বসানো, দ ছোটো মাপের
|
ধ
|
ধ্ব
|
ধ এবং ব পাশাপাশি, ধ ছোটো
|
ন
|
ন্চ
|
ন এবং চ পাশাপাশি বসানো, ন ছোটো মাপের
ন্চ এবং ঞ্চ দুটোই ব্যবহৃত
|
ন
|
ন্ত
|
ন এবং ত উপরে-নিচে বসানো
|
ন
|
ন্তু
|
ন এবং তার নিচে
ধরনের চিহ্ন ব্যবহার করে ন্তু বোঝানো হয়েছে
|
ন
|
ন্থ
|
ন এবং থ উপরে-নিচে বসানো
|
ন
|
ন্দ
|
ন এবং দ উপরে-নিচে বসানো
|
ন
|
ন্দ্র
|
ন এবং দ পাশাপাশি ন ছোটো
|
ন
|
ন্ধ
|
|
ন
|
র্ন্ন
|
ন এবং ন পাশাপাশি বসানো
প্রথম ন-টি ছোটো
|
ন
|
ন্ন
|
ন এবং ন উপরে-নিচে বসানো
|
ন
|
ন্ম
|
ন এবং ম পাশাপাশি ন ছোটো
|
ন
|
ন্শ
|
ন এবং শ পাশাপাশি বসানো, ন ছোটো মাপের
|
ন
|
ন্স
|
ন এবং স পাশাপাশি বসানো, ন ছোটো মাপের
|
প
|
প্ত
|
প এবং ত উপরে-নিচে বসানো
|
ফ
|
||
ব
|
ব্জ
|
ব এবং জ উপরে-নিচে বসানো
|
ব
|
ব্ঝ
|
ব এবং ঝ উপরে-নিচে বসানো
|
ব
|
ব্ড
|
ব এবং ড উপরে-নিচে বসানো
|
ব
|
ব্ঢ
|
ব এবং ঢ উপরে-নিচে বসানো
|
ব
|
ব্দ
|
ব এবং দ উপরে-নিচে বসানো
|
ব
|
র্ব্ব
|
ব এবং ব পাশাপাশি বসানো
প্রথম ব-টি ছোটো
|
ব
|
ব্ধ
|
ব এবং ধ উপরে-নিচে বসানো
|
ভ
|
ভ্র
|
ঠিক এরকম রীতির হরফগঠন দেখা গেছে
|
ভ
|
র-ফলা(্র) নিজেই একটি বিকৃতি, সেটি ভ-এর সঙ্গে যোগ করে আবারও বিকার ঘটানো হয়েছে, বিকৃতি দুবার
ঘটেছেএতে ভাষার অগ্রগমন ব্যাহত হয়
|
|
ভ
|
ভ্ল
|
|
ম
|
ম্প
|
ম এবং প পাশাপাশি বসানো, ম ছোটো মাপের
|
ম
|
ম্প
|
ম এবং প উপরে-নিচে বসানো
|
ম
|
ম্ফ
|
ম এবং ফ পাশাপাশি বসানো, ম ছোটো মাপের
|
ম
|
ম্ফ
|
ম এবং ফ উপরে-নিচে বসানো
|
ম
|
ম্ব
|
ম এবং ব পাশাপাশি বসানো, ম ছোটো মাপের
|
ম
|
ম্ব
|
ম এবং ব উপরে-নিচে বসানো
|
ম
|
ম্ভ
|
ম এবং ভ উপরে-নিচে বসানো
|
ম
|
ম্ভ্র
|
ম এবং ভ উপরে-নিচে, ্র তার নিচে,মোট তিনটি
স্তরে উপরে-নিচে বসানো
|
ম
|
ম্ম
|
ম এবং ম পাশাপাশি বসানো, প্রথম ম ছোটো মাপের
|
ম
|
ম্ম
|
ম এবং ম উপরে-নিচে বসানো
|
ম
|
র্ম্ম
|
ম এবং ম পাশাপাশি বসানো, প্রথম ম ছোটো মাপের
|
ম
|
ম্ল
|
ম এবং ল পাশাপাশি বসানো, ম
ছোটো মাপের
|
য
|
য=য়
|
গিযাছিলাম=গিয়াছিলাম
যদি মুদ্রণ প্রমাদ না ঘটে থাকে
|
য
|
্য
|
য-ফলা হরফের সঙ্গে গায়ে গায়ে না জড়িয়ে পাশে
আলাদাও বসানো হত
|
র
|
আহার
|
‘র’-এর এই হরফরূপটি ব্যবহারে আছে, প্রদর্শিত বর্ণমালায় নেই
বর্ণমালায় আছে ৰ |
র
|
রূ
|
|
র
|
ৰূ
|
ৰূ এবং ব-এর সামনে নিম্নমুখী হাতল দেখা যায়
|
র
|
র্ত্ত
|
বর্তমান চালু রীতিতে লেখা (—র্ও)
|
র
|
র্দ্ধ
|
বর্তমান চালু রীতিতে লেখা
|
ল
|
ল্প
|
ল এবং প উপরে-নিচে বসানো
|
ল
|
ল্ল
|
ল এবং ল উপরে-নিচে বসানো
|
শ
|
শু
|
|
শ
|
শ্চ
|
শ এবং চ উপরে-নিচে বসানো
|
শ
|
শ্ছ
|
শ এবং ছ উপরে-নিচে বসানো
|
শ
|
শ্ল
|
শ এবং ল উপরে-নিচে বসানো
|
শ
|
শ্ব
|
শ এবং ব উপরে-নিচে বসানো
|
শ
|
শ্রী
|
বর্তমান চালু রীতিতে লেখা অনেকটা লাইনো
টাইপের ধরনে ছাপা
|
ষ
|
ষ্ক
|
ষ এবং ক উপরে-নিচে বসানো বর্তমান চালু রীতিতে
লেখা
|
ষ
|
ষ্ট
|
ষ এবং ট উপরে-নিচে বসানো
|
ষ
|
ষ্ঠ
|
ষ এবং ঠ উপরে-নিচে বসানো
|
ষ
|
ষ্ণ
|
|
ষ
|
ষ্ণ
|
ষ এবং ণ উপরে-নিচে বসানো; অথবা ন, দুটোর একটি
|
ষ
|
ষ্প
|
ষ এবং প উপরে-নিচে বসানো
|
ষ
|
ষ্ফ
|
ষ এবং ফ উপরে-নিচে, গঠনটি দেখতে উপরে-নিচে
বসানো ষ্থ-এর
মতো
|
স
|
স্ক
|
স এবং ক উপরে-নিচে বসানো
|
স
|
এমনি জটিল গঠন দেখা যায়
|
|
স
|
স্খ
|
স এবং খ পাশাপাশি, স ছোটো
|
স
|
স্খ
|
স এবং খ উপরে-নিচে বসানো
|
স
|
স্থ
|
স এবং থ পাশাপাশি বসানো, স
ছোটো
|
স
|
স্থ
|
স এবং থ উপরে-নিচে বসানো
|
স
|
স্ত
|
স এবং ত পাশাপাশি বসানো, স
ছোটো
|
স
|
স্ত
|
স এবং ত উপরে-নিচে বসানো
|
স
|
স্ত্র
|
বর্তমান চালু রীতিতে লেখা
|
স
|
স্থ
|
স এবং থ পাশাপাশি বসানো, স
ছোটো
|
স
|
স্থ
|
স এবং থ উপরে-নিচে বসানো
|
স
|
স্ম
|
স এবং ম পাশাপাশি বসানো, স
ছোটো
|
স
|
স্ম
|
স এবং ম উপরে-নিচে বসানো
|
স
|
স্পৃ
|
স এবং প পাশাপাশি বসানো, স
ছোটো
|
স
|
স্ব
|
বর্তমান চালু রীতিতে লেখা
|
স
|
স্স
|
স এবং স পাশাপাশি, প্রথম স ছোটো
|
হ
|
দুই প্রকারেই দেখা যায়
|
|
হ
|
হৃ
|
|
হ
|
হ্ণ
|
|
হ
|
হ্ন
|
হ এবং ন উপরে-নিচে বসানো
|
হ
|
হ্ব
|
হ এবং ব উপরে-নিচে বসানো
|
হ
|
হ্ম
|
হ এবং ম উপরে-নিচে বসানো
|
হ
|
হ্ম
|
বর্তমান চালু রীতিতে লেখা
|
হ
|
হ্য
|
হ এবং য-ফলা মিলিত হয়ে বর্তমান আধুনিক রূপেই
গঠিত
|
ড়
|
এই হরফরূপটি ব্যবহারে আছে, প্রদর্শিত বর্ণমালায় নেই, পৃঃ১১ চড়িয়া,পৃঃ৩২
|
|
ঢ়
|
হ্যালহেডের বইখানিতে প্রদর্শিত বর্ণমালা কিংবা ব্যবহারে নেই |
|
য়
|
এই হরফরূপটি ব্যবহারে আছে, প্রদর্শিত বর্ণমালায় নেই, পৃঃ১৩,৩০,৩১, পৃঃ৩২
|
|
ৎ
|
এই হরফরূপটি ব্যবহারে আছে, প্রদর্শিত বর্ণমালায় নেই,পৃঃ৩৪,৫৩,
এবং অন্য একটি রূপ ২=ৎ পৃঃ৪০ |
|
ং
|
অ৹
হিসেবে বর্ণমালায় আছে উদাহরণ ব৹শী(=বংশী), পৃঃ২৮
|
|
ঃ
|
অঃ
হিসেবে বর্ণমালায় আছে উদাহরণ নরঃ,যাবঃ, পৃঃ২৮,২৯
|
|
ঁ
|
চাঁ
|
চন্দ্রবিন্দু(ঁ)/ব্যবহারে আছে প্রদর্শিত বর্ণমালায় নেই
লিখিলাওঁ, পৃঃ৩১,পৃঃ৩৫,৭১ |
৩৯টি ব্যঞ্জনবর্ণ
কিন্তু অং,আঃ, ইং, র্ঋ --এখানে স্বরচিহ্ন/স্বরবর্ণ রূপেই অক্ষত রয়েছে |
হ্যালহেডের বইখানিতে বাংলা বর্ণমালাকে Bengali Alphabet বলা হয়নি,
বলা হয়েছে Bengal Alphabet(পৃঃ ৬)
পুরানো এসব ছাপার কিছু কিছু বর্ণ বা যুক্তবর্ণ ঠিকভাবে বোঝা যাচ্ছে না কারণ তখনকার হরফ গঠন বেশ আলাদা ছিল টাইপেও ঠিক সেই গঠনকে অনুসরণ করা হয়েছে, A Grammar of the Bengal Language by Nathaniel Brassey Halhed, ১৭৭৮ বইখানিতে এই প্রাচীন হরফ-টাইপের মধ্যে অনেক সম্পদ লুকিয়ে আছে বাংলা হরফ-টাইপ গঠনের গতি প্রকৃতিকে বোঝার পক্ষে যা সহায়ক হবে
একই
গঠন দুই ক্ষেত্রে দুই অর্থে ব্যবহার করা হয়েছে-- প্রায়
(ঞ-এর পুঁটুলি)ধরনের
চিহ্ন দিয়ে ‘ত-ফলা’ এবং উ-কার, এই দুটি বিষয় বোঝানো হয়েছে এখনও যেমন ঊ-কার(ূ) এবং ঋ-কার(ৃ) হিসেবে একই চিহ্ন ব্যবহার করা হয়
এই নামটিতে তা স্পষ্ট হয়েছে
এই নামটিতে তা স্পষ্ট হয়েছে
তখনকার দিনে হাতের লেখাকে অনুসরণ করে বাংলা টাইপ তৈরি করা হয়েছে যাঁদের হাতের লেখাকে বিভিন্ন সময়ে অনুসরণ করে বাংলা টাইপ তৈরি করা হয়েছে তাঁরা হলেন: (১)কালীকুমার রায়, (২)হরমোহন দত্ত, (৩)খুশমৎ মুনশি
অনুস্বর/অনুস্বার
লেখা হত হরফের পাশে মাত্রার সঙ্গে একটি মাত্র গোল চিহ্ন দিয়ে, অ৹ পরে তা প্রায় বর্তমানে প্রচলিত
রীতির মতো গোল চিহ্নের নিচে হস়্ ধরনের চিহ্ন ব্যবহার চালু হয়েছে যেমন-- এব৹ →
এবং
অং
অঃ ছিল স্বরবর্ণ, ক্ষ ছিল ব্যঞ্জনবর্ণের মধ্যে গণ্য ‘শষস’ সমাবেশ ছিল অন্যরকম শ স ষ
‘স্বত্বত্যাগ’
টাইপের হরফ সংযোগ এমন যে, কী-লেখা তা বোঝা কঠিন
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর (২৬ সেপ্টেম্বর ১৮২০ – ২৯ জুলাই ১৮৯১) বাংলায় ইংরেজি পাংচুয়েশন মার্ক বা বিরাম
চিহ্ন ব্যবহার শুরু করেন বলে শোনা যায় কিন্তু ১৮৩১-এ বাংলা ছাপায় দাঁড়ি কমা,
সেমিকোলন, প্রশ্ন চিহ্ন ইত্যাদি দেখা যায় তখন বিদ্যাসাগরের বয়স মাত্র ১১বছর
দ্রষ্টব্য, পৃঃ- ৮৬, The Printed Bengali Character and
its Evolution, Fiona G. E. Ross, Sahitya Samsad edition, 2009. কোলকাতার ব্যাপটিস্ট মিশন প্রেসে ১৮৩১-এ ছাপা
বই থেকে উদাহরণটি সেখানে দেওয়া হয়েছে খ্রিস্টিয় ধর্ম প্রচার পুস্তক বলে হয়তো এটি
চোখ এড়িয়ে গিয়ে থাকবে
সেযুগে
একটি শব্দ পর-পর দুবার থাকলে তা লেখা হত শব্দটির পরে ২ বসিয়ে, যেমন--কেহ কেহ
=কেহ২, পাড়ায় পাড়ায়=পাড়ায়২, পশ্চাৎ পশ্চাৎ=পশ্চাৎ২
আবার ২ লিখে ৎ বোঝানো হয়েছে “ব২সৰ” = বৎসর (পৃঃ ৪০)
আবার ২ লিখে ৎ বোঝানো হয়েছে “ব২সৰ” = বৎসর (পৃঃ ৪০)
ব্ঝ, ব্ড, ব্ঢ, ব্ভ, স্স যুক্তবর্ণ এখন চালু নেই
এযুগে মফস্সল লিখতে ‘স্স’ যুক্তবর্ণ ব্যবহার করে ‘মফস্সল’ লেখা যেতে পারে
‘নিকটে’
লিখতে শব্দ ভেঙে লাইনের শেষে ‘নি-’(নি হাইফেন) লিখে পরের লাইনে ‘কটে’ লেখা হয়েছে
‘যাই
আমরা’ কথাটি লেখা হয়েছে, “যাইয়ামরা”(let
us go) সংখ্যা ‘৯০’ লেখা হয়েছে ‘নয়ি’
১৭৭৮-এ
হ্যালহেডের বইয়ে ‘রনিলাম’(I
fought) লেখা হয়ছে, যা মধুসূদনের লেখার রীতিতে পাই মধুসূদনের((১৮২৪-৭৩))
জন্মের অনেক আগেও তা লেখা হত
লাইনো
টাইপে ্রু ্রূ ছাঁচ বানিয়ে তা প্রয়োজনীয়
স্থানে ব্যবহার করা হত হাতে ছাপার টাইপের চেয়ে লাইনো
টাইপের গঠন-প্রকৃতি ছিল অনেকটা আলাদা
প্রাচীন
দিনে ণ ছিল অনেকটা ল-এর মতো দেখতে,
,
লেখা হত উপরে-নিচে
বসিয়ে এর খানিকটা আধুনিক আকৃতিও সেযুগে দেখা যায়
উ-এর মাত্রা অর্ধ-চন্দ্রের মতো, আর ঙ-এর মাত্রা সম্পূর্ণ গোল কোনও ছেদ নেই
প্রাচীন
দিনে-এর মতো অবয়বের একটু সামান্য হেরফেরে বোঝানো হত__
ঙ্গ== ঈ, কু, কৃ, গ্গ, ঙ্গ, জ্ঞ, দ্দ, দ্ধ (৮ রকম)
এরকম অনেক বিচিত্র হরফ গঠন সেসময়ে দেখা যেত যা আজকের আমাদের চোখে বেশ দুর্বোধ্য এবং অদ্ভুত মনে হবে পাণ্ডুলিপি নির্ভর লেখা এবং ছাপার সাঁট আজকে অনেক পালটে গেছে, ভবিষ্যতে আরও পালটাবে, তখন এই একবিংশ শতকের ছাপা-ই ভবিষ্যতের মানুষের কাছে, তাদের সময়ের থেকে অনেক অন্যরকম মনে হবে অবশ্য হাতের লেখা যত দ্রুত পালটে যায়, ছাপার হরফ তেমন সহজে পালটায় না, দীর্ঘকাল একই থেকে যায়, বা খুবই কম পালটায়
ঙ্গ== ঈ, কু, কৃ, গ্গ, ঙ্গ, জ্ঞ, দ্দ, দ্ধ (৮ রকম)
এরকম অনেক বিচিত্র হরফ গঠন সেসময়ে দেখা যেত যা আজকের আমাদের চোখে বেশ দুর্বোধ্য এবং অদ্ভুত মনে হবে পাণ্ডুলিপি নির্ভর লেখা এবং ছাপার সাঁট আজকে অনেক পালটে গেছে, ভবিষ্যতে আরও পালটাবে, তখন এই একবিংশ শতকের ছাপা-ই ভবিষ্যতের মানুষের কাছে, তাদের সময়ের থেকে অনেক অন্যরকম মনে হবে অবশ্য হাতের লেখা যত দ্রুত পালটে যায়, ছাপার হরফ তেমন সহজে পালটায় না, দীর্ঘকাল একই থেকে যায়, বা খুবই কম পালটায়
বইখানিতে
ড়, য় আছে, যদিও তা তৎকালীন বর্ণমালার বাইরের বর্ণ, তবে বইখানিতে
কোথাও ব্যবহারে “ঢ়” নেই,
বর্ণমালাও নেই হয়তো হাতের লেখায় প্রচলিত ছিল, এখানে তার ব্যবহার প্রয়োজন হয়নি
বিদ্যাসাগর তাঁর “বর্ণপরিচয়”-এ বলেছেন, “ড, ঢ, য
এই তিন ব্যঞ্জনবর্ণ, পদের মধ্যে অথবা পদের অন্তে থাকিলে, ড়, ঢ়, য় হয়; ইহারা অভিন্ন
বর্ণ বলিয়া পরিগৃহীত হইয়া থাকে কিন্তু যখন আকার ও উচ্চারণ উভয়ের পরস্পর ভেদ আছে,
তখন উহাদিগকে স্বতন্ত্র বর্ণ বলিয়া উল্লেখ করাই উচিত; এই নিমিত্ত, উহারাও
স্বতন্ত্র ব্যঞ্জনবর্ণ বলিয়া নির্দ্দিষ্ট হইয়াছে”(বর্ণপরিচয়, প্রথমভাগ, ১৮৫৫)
হ্যালহেডের বইতে ইংরেজি এস(s) লেখা হয়েছে ইংরেজি এফ(f), আর ইংরেজি সি,টি(ct) পাশাপাশি
বসিয়ে যুক্তবর্ণ করা হয়েছে, আর এদুটির সংযোগ বোঝানো হত এদের উপরে একটি চিহ্ন
বসিয়ে, যেন তা টি-এর(t) একটি পশ্চাৎমুখী
টিকি, যা সি-কে(c) স্পর্শ করেছে, অনেকটা বাংলা ‘ট’-এর উপরের ইলেক চিহ্নের মতো
contraction.
♥♥
==========
ঋণ:
বিভিন্ন আকর গ্রন্থ, সাধারণ গ্রন্থ, পত্র-পত্রিকা,
ইন্টারনেটের ওয়েবসাইট ও ব্লগ থেকে নানাভাবে প্রভূত সহায়তা গ্রহণ করা হয়েছে তাঁদের
সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও অশেষ কৃতজ্ঞতা জানাই
মনোজকুমার দ. গিরিশ
মণীশ পার্ক, কোলকাতা,
ভারত
পরবর্তী ৭ম অংশ দেখুন:
http://banglainternational.blogspot.in/2015/03/blog-post_10.html
সংশোধন, সম্পাদন, সংযোজন চলছে
সর্বশেষ পরিমার্জন ২৭/০৫/২০১৬
পরবর্তী ৭ম অংশ দেখুন:
http://banglainternational.blogspot.in/2015/03/blog-post_10.html
সংশোধন, সম্পাদন, সংযোজন চলছে
সর্বশেষ পরিমার্জন ২৭/০৫/২০১৬
লেবেলসমূহ: বাংলা লিখনের আজন্ম দুর্দশা ঘুচুক --৬ষ্ঠ
0টি মন্তব্য:
একটি মন্তব্য পোস্ট করুন
এতে সদস্যতা মন্তব্যগুলি পোস্ট করুন [Atom]
<< হোম